NID বা জাতীয় পরিচয় পত্র চলুন আজ জেনে নেই অনলাইনে কি ভাবে বিস্তারিত সব কিছু আপনে দেখতে পারবেন বা কোন ভুল থাকলে সবকিছু ঠিক করতে পারবেন চলুন বিস্তারিত জানা যাউক

NID বা জাতীয় পরিচয় পত্র চলুন আজ জেনে নেই অনলাইনে কি ভাবে বিস্তারিত সব কিছু আপনে দেখতে পারবেন বা কোন ভুল থাকলে সবকিছু ঠিক করতে পারবেন চলুন বিস্তারিত জানা যাউক

জাতীয় পরিচয় পত্র আমাদের অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তু আমাদের অনেকে নতুন করে ভোটার হয়েছি। এখনও হাতে কার্ড পাই নাই। তাই প্রয়োজন হলেও কাজ করতে পারছি না। তাই আজ আপনাদেরকে আমি জানিয়ে দেব কি করে ঘরে বসেই হাতের নাগালে ইন্টারনেটের মাধ্যমে সব কিছুর সমাধান নিতে পারবেন। আমি আপনাদেরকে এই খানে একটি সফটওয়্যার দিয়ে দিচ্ছি। যেটার মাধ্যমে আপনে ঘরে বসেই আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য নিতে পারবেন।



সফটওয়্যার ডাউনলোড করুন এখান থেকে


আপনার মোবাইলের সফটওয়্যারটি ডাউনলোড করে নেন। পরবর্তী স্টেপ গুলো আমার সাথে মিলিয়ে নিন। তাহলে চলুন জেনে নেই কি ভাবে অনলাইনে আমরা আমাদের জাতীয় পরিচয়পত্র দেখতে পারব। কোন ভুল থাকলে বা নতুন করে জাতীয় পরিচয় পত্রের জন্য রিকোয়েস্ট পাঠাতে পারব।

সফটওয়্যার এ যখন ডুকবেন তখন প্রথম পেইজ থেকে (NID Online Service) লিখা তে ক্লিক করে পরবর্তী পেইজ এ যেতে হবে। এই আইডি সম্পর্কে সকল তথ্য পরের পেইজ থেকে ই পাবেন।

যদি আপনি নতুন ভোটার হন তাহলে প্রথমে অন্যান্য তথ্য থেকে ভোটার তথ্য গিয়ে আপনার স্লিপ নাম্বারটি দিয়ে আপনার এনআইডি নাম্বারটি বের করে নিন। তারপর রেজিস্টার এ ক্লিক করে পরের পেইজ এ যান। পরের পেইজ এ যাওয়ার পর কিছু নিদের্শনা থাকবে এই গুলো ভালো করে পরে নিবেন। করার পর পরের যে পেইজ আসবে ঐটাতে আপনার সকল তথ্য সঠিকভাবে দিয়ে পূরণ করুন। তবে মনে রাখতে হবে পাসওয়ার্ড দেয়ার সময় বড় হতের, ছোট হাতের ও সংখ্যা দিয়ে মিলিয়ে দিতে হবে। আর এই ফরমটি একবারেই সকল তথ্য দিয়ে সঠিক ভাবে পূরণ করে দিতে হবে। একবারে কাজ শেষ না করলে পরের বার করার সুযোগ এখন পর্যন্ত দেয় নাই। মোবাইল নাম্বার দেয়ার সময় অবশ্যই যে নাম্বারটি খোলা আছে ঐটা দিতে হবে।

রেজিষ্ট্রেশন হয়ে গেলে লগ ইন অপশন থেকে লগ ইন করুন। লগ ইন করলে ঐখান থেকে আপনার এন আইডির সকল তথ্য দেখতে পারবেন। যদি কোন কিছু আপডেট করতে হয় তার জন্য রিকোয়েস্ট করতে পারবেন। অথচ চাইলে অনলাইন কপি ও নিতে পারবেন।
আরও কিছু জানার থাকলে পোষ্টের কমেন্টে কমেন্ট করুন। আমি যতটুকু জানি আপনাদের সাহায্য করব।

FB Group: https://www.facebook.com/groups/techparabd/
FB Page: https://www.facebook.com/techparaBD/